নারায়ণগঞ্জ৭১: নগরীর পরিত্যক্ত পলিথিন, প্লাস্টিক থেকে ৪ প্রকার জ¦ালানি উৎপাদন প্রকল্পের উদ্বোধন করেছেন নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী। এ প্রকল্পের আওতায় নগরীর বর্জ্য ব্যবস্থার উন্নয়ন সম্ভব বলে মনে করছে নাসিক।

সোমবার (২ সেপ্টেম্বর) বেলা ১২টায় ফতুল্লার পঞ্চবটিতে জৈব সার উৎপাদন কেন্দ্রে এ উদ্বোধন অনুষ্ঠিত হয়। নাসিক ও মেঘা অর্গানিক বাংলার মাধ্যমে পরিচালিত হবে এ প্রকল্প।

উদ্বোধনী অনুষ্ঠানে মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী বলেন, ‘অনেকেই ব্যক্তিগতভাবে এই প্রকল্প করছেন এবং গবেষণা করছে কিন্তু কেউ বা কোনো প্রতিষ্ঠান এ প্রকল্প হাতে নেয়নি। আমরাই প্রথম করছি। প্রতিদিন বঙ্গবন্ধু সড়কের ড্রেন পলিথিনে ব্লক হয়ে থাকে। গত ঈদে ৩ ট্রাক ভর্তি পলিথিন আমার কর্মীরা সড়ক থেকে সরিয়েছে। এই পলিথিন আর কাজে লাগে না আর পচেও না। ফলে এই আবর্জনা থেকে যায়। এই প্রকল্পের মাধ্যমে নগরীর বর্জ্য ব্যবস্থার উন্নতি হবে বলে আমি মনে করি।’

তিনি আরো বলেন, ‘আমি আমার কাউন্সিলরদের বলবো, আপনারা সবাই আপনাদের এলাকা থেকে পলিথিন সরবরাহে ও এই প্রকল্পে সহযোগিতা করবেন। আমি চাই শুধু একটি অঞ্চলে নয়, আমার ৩টি অঞ্চলে ৩টি প্রকল্প থাকবে।’

প্রকল্প সূত্রে জানা যায়, নগরীর পরিত্যক্ত প্লাস্টিক ও পলিথিন ব্যাগ পরিষ্কার করে রিঅ্যাক্টরে লোড করা হবে। এরপর আগুনের আচে ৫৫০ ডিগ্রী তাপমাত্রায় রাখা হয়। এমনাবস্থায় থাকার ৩০ মিনিটে প্লাস্টিক পরিশোধিত হয়ে ডিজেল, পেট্রোল, অকটেন ও কার্বন উৎপাদন করে। এ প্রকল্পের আওতাধীন উৎপাদিত জ¦ালানি ব্যবহারযোগ্য করে তোলা হবে। প্রতি কেজি প্লাস্টিক, পলিথিন পুড়িয়ে ও পরিশোধিত করে ৬০০ গ্রাম জ¦ালানি উৎপাদন সম্ভব। উৎপাদিত এ সকল জ¦ালানি সকল কাজে ব্যবহার করা যাবে বলে জানান প্রকল্প পরিচালক মিজানুর রহমান।

নাসিক প্রধান নির্বাহী কর্মকর্তা এএফএম এহতেশামূল হকের সঞ্চালনায় এ সময় আরো উপস্থিত ছিলেন পরিবেশ আন্দোলনের জেলা সভাপতি এবি সিদ্দিক, প্যানেল মেয়র আফসানা আফরোজ বিভা, নাসিক প্রধান প্রকৌশলী মো. আশরাফুল ইসলাম, মেঘা অর্গানিক বাংলাদেশের নির্বাহী পরিচালক মো. মিজানুর রহমান, ১৩নং ওয়ার্ড কাউন্সিলর মাকসুদুল আলম খন্দকার, ১৫নং ওয়ার্ড কাউন্সিলর অসিত বরন বিশ্বাস, ১৮নং ওয়ার্ড কাউন্সিলর মো. কবির হোসাইন, ১৭নং ওয়ার্ড কাউন্সিলর মো. আব্দুল করিম বাবু, ১৩, ১৪, ১৫ ওয়ার্ডের সংরক্ষিত নারী কাউন্সিলর শারমীন হাবিব বিন্নী প্রমুখ।