নিউজ

ম্যাগুয়ারের আত্মঘাতী গোলেও ইংল্যান্ডের ‘৬০০’, জয়ে ফিরল জার্মানি

সময়টা এখন জুড বেলিংহামের। রিয়াল মাদ্রিদ ক্যারিয়ারে শুরুর ৪ ম্যাচেই গোল পেয়েছেন, করেছেন ৫ গোল। আন্তর্জাতিক বিরতিতে জাতীয় দল ইংল্যান্ডের হয়ে গতকালও গোল করার সঙ্গে একটি গোলে সহায়তাও করেছেন এই মিডফিল্ডার।

আন্তর্জাতিক প্রীতি ম্যাচে স্কটল্যান্ডকে ৩-১ গোলে হারানোর ম্যাচে গোল পেয়েছেন ফিল ফোডেন ও হ্যারি কেইনও। এ জয়ে স্কটল্যান্ডের বিপক্ষে ২৪ বছর অপরাজিত থাকার রেকর্ডটা অক্ষুণ্ন রাখল ইংল্যান্ড।

বেলিংহামের যদি দুর্দান্ত সময় কাটে, তাহলে তাঁর সতীর্থ ডিফেন্ডার হ্যারি ম্যাগুয়ারের কাটছে খুবই অসময়। সমালোচনার মুখে থাকা এই ফুটবলার গতকাল নিজেদের জালে বল জড়িয়েছেন। ৪৬ মিনিটে বদলি হিসেবে মাঠে নামা ম্যাগুয়ার আত্মঘাতী গোল করেন ৬৭ মিনিটে। এই গোলের পরই কিছুটা চাপেই পড়েছিল ইংল্যান্ড।

তবে ম্যাচের ৮১ মিনিটে কেইনের গোলে শেষ পর্যন্ত সহজ জয় নিয়েই মাঠ ছাড়ে ইংল্যান্ড। সর্বশেষ পাঁচ ম্যাচ জেতা স্কটল্যান্ডের জয়রথ থামল ইংল্যান্ডের বিপক্ষে। সব প্রতিযোগিতা মিলিয়ে এটা ইংল্যান্ডের ৬০০তম জয়। ইংল্যান্ডই প্রথম ইউরোপিয়ান দলগুলোর মধ্যে এই মাইলফলক স্পর্শ করল।

গতকালও গোল পেয়েছেন বেলিংহাম

অন্যদিকে আরেকটি প্রীতি ম্যাচে ফ্রান্সকে ২-১ গোলে হারিয়েছে জার্মানি। অন্তর্বর্তীকালীন কোচ রুডি ফোলার ও জার্মান ফুটবলারের এই জয় অনেক স্বস্তির। কারণ, এ জয়ের আগে জার্মান ফুটবলে রীতিমতো একটা ঝড় বয়ে গেছে। ফ্রান্স ম্যাচের আগে টানা তিন ম্যাচেই হেরেছিল চারবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। যার সর্বশেষটি ছিল জাপানের বিপক্ষে। জাপানের বিপক্ষে ৪-১ ব্যবধানে কয়েক ঘণ্টার মধ্যেই ফ্লিককে বরখাস্ত করে জার্মান ফুটবল ফেডারেশন।

অন্তর্বর্তীকালীন কোচ রুডি ফোলার দায়িত্ব নেওয়ার পর প্রথম ম্যাচেই জয় পেল জার্মানি। ফ্রান্সকে হারানোর ম্যাচে জার্মানির হয়ে গোল করেছেন টমাস মুলার ও লেরয় সানে। যদিও স্বস্তির জয়ের দিনেও দুশ্চিন্তা করতে হচ্ছে জার্মান কোচের। গতকাল ফ্রান্সের বিপক্ষে ম্যাচে চোটে পড়েছেন মিডফিল্ডার ইলকায় গুন্দোয়ান। ম্যাচের ২৫ মিনিটে চোটে পড়ে বিমর্ষ অবস্থায় মাঠ ছাড়েন চলতি মৌসুমে বার্সেলোনায় যোগ দেওয়া এই ফুটবলার। বার্সেলোনার এই মিডফিল্ডারের চোট কতটা গুরুতর, সেটা এখনো জানা যায়নি। প্রীতি ম্যাচে অবশ্য ফ্রান্স তাদের সেরা দলটা খেলায়নি। বিশ্রামে রাখা হয়েছিল দলের সেরা ফুটবলার কিলিয়ান এমবাপ্পেকে।

ম্যাচ শেষে জার্মানিকে জয়ের ধারায় ফেরানো কোচ ফোলার বলেন, ‘ফুটবলারদের জন্য, ফেডারেশনের জন্য এমন জয়, এমন খেলাটা গুরুত্বপূর্ণ ছিল। বিশেষ করে প্রথমার্ধে যেভাবে খেলেছে, দুর্দান্ত পারফরম্যান্স ছিল। এই জয় আমাদের জন্য বেশ স্বস্তির।’

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button